কখনও সহজে খোঁজ মেলে তোরই
যখন অনেক ডেকে ডেকে মরি  
কোথায় থাকিস কোথায় পালাস?
অসীম আকাশে তোর বসবাস।
আকাশ বানাস, গড়িস মানুষ
খেয়াল খুশিতে ওড়াস ফানুস।  
মেঘের ডানাতে ভেসে ভেসে যাস
তারায় তারায় তোরই নিঃশ্বাস।
গভীর আঁধারে জ্বালাস আগুন        
মাঘের পরেই আনিস ফাগুন।  
আকাশ বাতাস পাহাড় আঁকিস
চারিদিকে তোর ফিস ফিস ফিস।
বরফের দেশে মরু প্রান্তরে
মনে পড়ে যায় তোকে বারে বারে
পাথরের বুকে ফোটা শত ফুল
ওগুলো আসলে তোর চুড়ি দুল
অশোকে পলাশে রাঙা মাধুর্য
মিশিয়ে ফোটাস প্রভাত সূর্য ।    
চাঁদের আলোয় মেঘের পসরা
লিখে রাখে তোর চিঠির খসড়া
সপ্ত সাগর গঙ্গা সিন্ধু
তোর কাছে এক শিশির বিন্দু
কতবার মরি কতবার বাঁচি
সাগর ঢেউএ তোর নাচানাচি
কেটে যায় দিন কেটে যায় মাস
কালের চাকাতে তোর বসবাস।
মৃত্যুর দ্বারে যেই আমি থামি
মিলে মিশে যায় তুই আর আমি।