এখন আমি বদলে গেছি অনেকখানি অনেকখানি
এখন আমার জীবন জুড়ে চারিদিকেই সুখের বাতাস
দুঃখ এখন আর আসে না, আর আসে না আমার ঘরে।
এঘর এখন প্রাণায়াম আর যোগ সাধনার শান্তি কুটীর
চাওয়া পাওয়া মিলিয়ে গেছে ওই আকাশের অনেক দূরে
ঝুম ঝুম ঝুম ঘণ্টা ধ্বনি কানের পাশে অমৃত দেয়
মনটা আমার ভাসতে-ভাসতে, দারুণ সুখে হাসতে-হাসতে
শুধুই শোনে সেই ওঙ্কার , আকাশ জুড়ে ঝুম ঝুম ঝুম
ঈশা বাস্যমিদং সর্বম্, তৎ সবিতুর্বরেন্যম-
এসব সুখে বুঁদ হয়ে ভাই দিন বা রাতে অষ্টপ্রহর
এখন তোমার নাড়ি-ভুঁড়ি, রক্ত-মাংস হাত বা শরীর-
এসব দিয়ে নতুন করে কি করে আর দুঃখ দেবে?