চাওয়া পাওয়া
কি দিয়েছি কি পেয়েছি সে হিসাব নিতে
বিশ্বাস করি না আজও দোকানদারিতে।
নদী কি হিসেব চায় সমুদ্রের কাছে
কত কিউসেক জল জমা রাখা আছে?


কোনও শিশুকে কি মা বলে কোনোদিন
আমার কাছেতে তোর এক বুক ঋণ ?
মুখফুটে বলেনা তো শিকড়ের জল
এই আমি ফুটিয়েছি ওই ফুল, ফল।


পাখি শুধু গান গায় আপন খেয়ালে
রাখেনা হিসাব লিখে বাসার দেয়ালে।
কোনোদিন ভাবব না বদলে কি পাব
ভালবাসি, তাই শুধু ভালবেসে যাব।

শরীর চাই না আমি, চাই শুধু মন
মন নিয়ে পাশে থেক সারাটি জীবন।