পূর্বরাগ


যেই গিয়েছি তোমায় ছুঁতে তুমি বললে, 'না-না'
তোমার ছোঁয়ায় স্বপ্নগুলো ঝটপটালো ডানা।
ফাগুন এসে আগুন দিল কৃষ্ণচূড়ার বনে,
সেই আলোতে সুখপাখিটা বাঁধল বাসা মনে।
অলস দুপুর, নিঝুম বিকেল একলা বসে আছি,
স্বপ্নগুলো বাঁধ মানে না, করছে নাচানাচি।
স্তব্ধ? হ্যাঁগো, স্তব্ধ হয়েই ছিলাম বছর-মাস;
পায়ের তলায় সরছে মাটি, চরম সর্বনাশ!
ডানায়-ডানায় উড়তে হবে পথ যে অনেক বাকি;
সেসব ভুলে অবুঝ আমি, বিভোর হয়ে থাকি!