হাঁচড়-পাঁচড় কাটতে কাটতে
দু-একটা নিতান্ত খোঁড়া কবিতাও
কেমন করে হাঁটতে শিখে যায়!
ব্যর্থতার মুকুটে নতুন পালক
লাগাতে লাগাতে দেখি
অমাবস্যার নিভু-নিভু আকাশেও
দু-একটা ঝাপসা তারা ফুটে ওঠে।
পেঁচার ডাক শুনতে অভ্যস্ত  কানেও
মাঝে মাঝে ঢুকে পড়ে বসন্তের কোকিল।
আসলে দুঃখও বোধহয় অবিমিশ্র হয় না,
খাঁটি খারাপ জিনিসও দুষ্প্রাপ্যই!
চেষ্টা করেও কেউ পুরোপুরি
নাস্তিক হতে পারেনি পৃথিবীতে।
মৃত্যুও হুট করে সবটা মুছে দিতে পারে না।
অনেকটাই লেগে থাকে।