চাঁদে-মেঘে লুকোচুরি রাতের আকাশে,
প্রজাপতি চুপিচুপি ফুলটার পাশে।
ছটফট, ঝটপট ঝাপটায় ডানা,
মেয়েটা দেখায় পথ,ছেলে রাতকানা।
ছলছল, কলকল জলে আর ঘাসে-
সব মেয়েরাই নদী হতে ভালবাসে।
রাতের পাখির মত ঝাপটিয়ে ডানা
পুরুষ সাঁতরে চলে, গভীর অজানা
জল-জঙ্গল ভেঙে কঠিন সাঁতার।
গোখরো গর্তে গেলে, ফোঁস নেই আর!