দুঃখ আমার বন্ধু-সখা
দুঃখ আমার প্রাণে,
দুঃখ আমায় আগলে রাখে
দুঃখ আমার গানে।


দুঃখ মেখে পথটা চলি
দুঃখে করি বাস,
দুঃখে আমি থাকি ভালো
দুঃখ বারোমাস।


দুঃখ আমি পান করেছি
কন্ঠে রাখি বিষ,
দুঃখে আমি গানটা ধরি
দুঃখেই দিই শিস।


সুখ যে বড় ক্ষণস্থায়ী
সুখকে করি ভয়,
সুখের চেয়ে দুঃখ ভালো
জীবন দুঃখময়।


দুঃখে আমি ভয় করি না
দুঃখ আমার প্রিয়,
ভালোবাসি তোমায় বন্ধু
পারলে দুঃখ দিও...