কত কিছুই করলে ঠাকুর
মাটির তলায় রাখলে গো জল
বৃক্ষ শাখায় বসলে পাখি
তাকে দিলে সুমিষ্ট ফল।


ফুল ফোটালে ফুলের গাছে
রাখলে পুরুষ রাখলে নারী
মায়ের কোলে রাখলে শিশু
দুগ্ধ দিলে বক্ষে তারই।


আকাশ জুড়ে আঁকলে তারা
রাখলে নদী গ্রামের পাশে
ফুলের মধ্যে রাখলে মধু
যাতে ভ্রমর চাখতে আসে।


গাঁয়ের পথে গাছ বসালে
রাখলে পুকুর রাখলে মাছও
জীব রাখলে জগত জুড়ে
বললে তাদের- সবাই বাঁচো।


এত কিছু করলে ঠাকুর
মানুষ তবু বুঝল কিছু?
সৃষ্টি তোমার ভেঙেচুরে
তোমার মাথাই করল নিচু।