কেন হা-হুতাশ করো? তিনি কি আকাশে?
কে বলেছে দূরে? দেখ, তিনি চারপাশে।
পাখি ডাকে ভোরবেলা,তারা ওঠে রাতে
প্রতিটি দুপুরে-দিনে,সকালে-প্রভাতে;
আজানের সুরে তিনি, ঘন্টার ধ্বনিতে
পথের পাথরে তিনি, স্বর্ণের খনিতে।
ঝুমকোলতায় তিনি, বেলফুল ডালে
নদীর স্রোতেও তিনি, দিকচক্রবালে।
শিয়রে দাঁড়িয়ে তিনি, দেখছ না তাও!
ডাকছেন দিনরাত,  দাও, সাড়া দাও।