মানুষ এসেছে মানুষের কত কাছে
মুখোশের মাঝে হারিয়ে গিয়েছে মুখ,
আরাম এসেছে অনেক পশরা নিয়ে
জীবনের থেকে বিদায় নিয়েছে সুখ।


মুঠোফোন এল,মুঠোর বাড়ল জোর
হৃদয়ে-হৃদয়ে ব্যবধান গেল বেড়ে;
কত কাছাকাছি, তবু তা অনেকদূর
কাছের মানুষ মনের সীমানা ছেড়ে।


প্রতিবেশীরাও অচেনাই হয়ে গেল!
আরও বহুদূরে বন্ধুরা চলে যায়;
পরোয়া করে কে, মুঠোফোন কাছে আছে
হাজার-হাজার অচেনা বন্ধু পায়।


ভার্চুয়ালিটি, রিয়েলিটি হল যেই-
কেউ পাশে নেই,কেউ পাশে নেই কারও;
কত কাছাকাছি, পাশাপাশি বসে থেকে
মানুষে-মানুষে দূরত্ব বাড়ে আরও!