বাতাস রে তুই বল্ না আমায়
আজকে কোথায় বৃষ্টি হবে
কোন্ চারাটার কষ্ট দারুণ
ফ্ল্যাট বাড়িতে মাটির টবে?


কোন্ গাছে আজ ফুটবে রে ফুল,
কোন্ ফুলটার রূপের ঝলক
দেখলেই মন যায় হারিয়ে
পড়ে না আর চোখের পলক!


সেই ফুলটার গন্ধ মেখে
আয় না বাতাস ঘরের পাশে
তুই তো জানিস অনেক কিছু,
তোর ডানাতে খবর আসে।


কোন্ সুদূরে ইটির বাড়ি?
কিভাবে যায় সে দেশ যাওয়া
ডানাতে সেই খবর নিয়ে
আয় না রে তুই দখিন হাওয়া !


কোন্ পাখিটা মেলবে ডানা
দিগন্তের ওই দূর সীমানায়
কী আছে সেই অচিনদেশে?
বল্ না বাতাস বল্ না আমায়।


কোন্ দেশেতে রামধনুটার
মতোই রঙিন পাখির পালক?
কোন্ দেশেতে রাজার ছেলের
চেয়েও খুশি রাখাল বালক!


ফুটল কোথায় ব্রহ্মকমল?
কোন্ পাখিটার মিষ্টি সুরে
আকাশ-বাতাস সব ভেসে যায়
ঘুমটা নামে দু'চোখ জুড়ে।


কোন্ মাঠেতে গভীর রাতে
পরির মেয়ে খেলতে নামে
টুক করে সেই খবর দিবি
ঘুমের দেশে মিষ্টি খামে...


কোন্ দেশে আজ রাখাল ছেলে
করবে বিয়ে রাজকুমারি
কোন্ ফুলে আজ বসবে ভ্রমর
বলবি আমায়,নইলে আড়ি...