জান আমার বুকের ভেতর আছে আসন পাতা
একটা কলম একটা দোয়াত আর একটা খাতা
চারিপাশে লবণ ছাড়া নানা ব্যঞ্জন সাজে
হাতপাখাটা হাতেই আছে আসবে তুমি সাঁঝে
জানি তুমি অল্পই খাও তবু নানান ফলে
সাজিয়ে রাখা থালাগুলো তুমি দেখবে বলে
কলাপাতার রস রেখেছি কাঁচা আলুর রসও
আনারের রস যে তুমি বড্ড ভালবাসো
তুমি এসে একটু হেসে বলবে এত কেন
এ পৃথিবীর কত মানুষ খায়নি যে এখনো
তোমার চিন্তা সবার জন্য আমার জন্য নয়
কষ্টে গড়া এসব নিলে কি আর এমন হয়
আমার সে যে কি আনন্দ তোমায় খাইয়ে দিতে
সারাদিনের ভাবনা আমার তোমায় কাছে পেতে
তুমি যখন খাওয়ায় ব্যস্ত নাড়ছি পাখাখানা
মন চলেছে স্বপ্নলোকে মেলে রঙিন ডানা
খাওয়া শেষে কাজের দেশে হারিয়ে যাবে তুমি
মনটা আমার উদাস তখন বিরান মরুভূমি
এত তোমার জানা বোঝা এত তপস্যা
উত্তর দিতে পারবে যদি করি জিজ্ঞাসা
কোন তত্ত্বে করবে তুমি বিশ্বেরে উদ্ধার
না পারিলে বুঝতে একটি মনের হাহাকার
কিসের তোমার আরাধনা কিসের প্রার্থনা
মানব মনে ঝড় উঠে যায় খবর রাখনা
বৃথা তোমার ধ্যান ধারনা বৃথা পরিশ্রম
দুঃখে ভরে রাখলে নিজের গার্হস্থ্য আশ্রম
কি আনন্দ দান করবে এই আনন্দ ধাম
আশ্রিত এই অধম যদি দেখতে না পেলাম
করজোড়ে তাই মিনতি দূরে দেখার আগে
নিকটজনে না রাখিও অবহেলার ভাগে।