আমি দেখেছি সাগর নদী দেখেছি পাহাড়,
একই অঙ্গে এত রূপ অপরূপ যার-
সে আমার চিরচেনা বাংলা আমার।


পাহাড়ের মত তার বুকে কী যে সুখ,
ভোরের আকাশ যেন হাসিমাখা মুখ।
কালো কেশ মেঘ হয়ে ওড়ে আকাশে,
অভিমানে বর্ষার বৃষ্টিতে ভাসে।
সাঁঝের আকাশ রাঙা দু’চরণ যার।
সে আমার চিরচেনা বাংলা আমার।


বৃক্ষ লতা তার হাতের মত,
মায়ার বাঁধনে মোরে জড়ায় কত।
চন্দ্র সূর্য দুটি বিশাল নয়ন,
চোখে চোখে রাখে মোরে যেন অনুক্ষণ।
আমরণ ছোঁয়া পেতে চাই আমি যার।
সে আমার চিরচেনা বাংলা আমার।