সব প্রেমেতে হয় না মিলন
কখনো বা হয় বিভাজন
দুইতো প্রেমের রীতি
বিবাহ বিরহ দুটি প্রেমের পরিণতি


যে জন ভাবে সুজন পাবে
প্রেমের আলিঙ্গন অভাবে
তারে দেবে নিঠুরভাবে
বিষের বেদন


যে জন করে লুকোচুরি
প্রেম জানে না কানা কড়ি
সে হয়ে যায় প্রেমশিকারী
প্রেমের মহাজন


তাই বুঝি প্রেম ছন্নছাড়া
মানে না যে কোন ধারা
ভীষণ দুর্মতি


এক জনার মন চাইছে যারে
সে জনা চায় অন্য কারে
অন্য খানে বিহার করে
খোঁজে অন্যজন


যে জনা কয় প্রেম কাহিনী
তার জীবনে প্রেম রহেনি
কেউ হয়ে যায় বিরহিনী
প্রেমের কারণ


তাই ভাবি প্রেম সর্বনাশা
মানে না যে কোন ভাষা
হায়রে দুর্গতি