সবাই শান্তি পেতে
তোমার কাছে করে প্রার্থনা
তারা জানে না যে
জগৎ মানে অশেষ যন্ত্রনা


কত মহাপুরুষ এল গেল
আসবে কতজন
কেউ কি আছে পায়নি আঘাত
ব্যাথার বেদন
যত সৎ, সতী, অসৎ, অসতী,
মহারথি ছিল
অসহ্য যাতনা সবাই
বরণ করে নিল
জগৎ বড় দুঃখময়
তাদেরই বর্ণনা
তারা সবাই জানে
জগৎ মানে অশেষ যন্ত্রনা


জগতে আনন্দ আছে
ক’জন সেটা জানে
যে জেনেছে সে ছুটেছে
শুধু তোমার পানে
মায়ার মালা বিষের জ্বালা
করে অতিক্রম
বিশ্ব মাঝে সকল কাজে
হয়েছে উত্তম
নিজের জন্য কখনো তো
করেনি প্রার্থনা
তারা সবাই জানে
জগৎ মানে অশেষ যন্ত্রনা