দোয়েল পাখি শিশ দিয়ে কি
গান গেয়ে যায় শোন,
বাংলা মায়ের মত তুমি  
মা পাবে না কোন।


নদীর জলে কী যে মধু
মায়ের দুধের স্বাদ,
পাহাড় যেন বুকে নিতে
বাড়িয়ে আছে হাত।
গাছ গাছালি পাখ পাখালি  
নয়ন জুড়ায় যেন।
বাংলা মায়ের মত তুমি  
মা পাবে না কোন।


নীল আকাশে রঙিন ঘুড়ি  
স্বপ্ন মাখা চিঠি,
চন্দ্র সূর্য মোদের দেখে
হাসেন মিটিমিটি।
সাগরের ঐ ঢেউগুলো সব  
কী যে মন মাতানো।
বাংলা মায়ের মত তুমি  
মা পাবে না কোন।