লোকে বলে তুমি ভয়ঙ্করী মা
আমিতো সেভাব দেখিনা
আমি জানি তুমি মাগো শক্তিরূপিনী
তবু দাও স্নেহ করুণা


অসুর দেখিল প্রচণ্ড রূপ
দেবতা দেখিল হাসি
বিজয়ীর বেশে দেখালে স্বরূপ
অঞ্জলি দিল আসি
শাস্তি  দিয়েছ অবাধ্যকে
আশ্রিত পেল সান্ত্বনা


সর্বভূতে অবস্থিত
তুমি প্রকৃতি চেতনা
অনুভবে অনুভূত
জ্যোতির্ময়ী দ্যোতনা
জ্ঞানের আলো ছড়িয়ে দিয়ে
ঘুচালে ভব যন্ত্রণা