রবীন্দ্রনাথের সঙ্গে এডওয়ার্ড টমসনের সম্পর্কে র টানাপোড়েন নিয়ে প্রচুর গবেষণা  হয়েছে ,চলছেও এখনো। রবীন্দ্রনাথ সম্বন্ধে  বলতে গিয়ে রেভারেন্ড টমসন  প্রমান করার চেষ্টা করেছিলেন যে রবীন্দ্র সাহিত্যে যে সারবস্তু আছে তা ইংরেজি সাহিত্যের প্রভাব জাত ,খৃষ্টধর্মের প্রতি শ্রদ্ধা র ফল।
রবীন্দ্র রচনাবলী র পঞ্চদশ খন্ডের গ্ৰন্থপরিচয়ে   লেখা দেখলাম ....
"........(..প্রশান্ত মহলানবিশকে লেখা পত্রাংশে  ) Thompson এর ব ইটা পড়ে দেখলুম।সেটা  superficial এবং অনেকটা পরিমানে অযথার্থ।"
রবীন্দ্রনাথ আরও লিখেছেন: " ব ইয়ে( #)Thompson অনেক  জায়গাতে খুব flippant এবংdogmatic ভাবে তাঁর মত ব্যক্ত করেছেন---যাতে তাঁর অন্তর্নিহিত ঔদ্ধত্য প্রকাশ পেয়েছে।"
ব্যক্তিগত চিঠিতে  এইসব মত প্রকাশের পরে  তিনি শ্রী বাণীবিনোদ বন্দোপাধ্যায় ছদ্মনামে " প্রবাসী" তে একটি প্রবন্ধ লেখেন " রবীন্দ্রনাথ সম্বন্ধে রেভারেন্ড টমসনের বহি" শিরোনামে।
প্রসঙ্গত উল্লেখযোগ্য , রবীন্দ্রনাথ বিষয়ে ব ইটির জন্যে কিন্তু  টমসন অক্সফোর্ডে র ডক্টরেট ডিগ্ৰী পান । টমসন ১৯১০ এ ভারতে আসেন বাঁকুড়া ওয়েসলিয়ান স্কুলে শিক্ষকতা করতে...   এরপর হেডমাস্টার, তারপর   বাঁকুড়ার      কলেজে ইংরেজি র লেকচারার, প্রিন্সিপাল হয়ে কাজ করার পর ১৯২৩ ইংল্যান্ডে ফিরে যান। সেখানে গিয়ে অক্সফোর্ডে র বাংলার লেকচারার ,তারপর ভারতীয় ইতিহাসের রিসার্চ ফেলো হিসেবে  ১৯৪৬   এ মৃত্যুর আগে পর্যন্ত কাজ করেন। তিনি  একজন কবি  ছিলেন এ কথা সবারই জানা। ভারতে প্রবাসের তাঁর দীর্ঘ সময় কেটেছিল রবীন্দ্র চর্চা য়।
রবীন্দ্রনাথ ও টমসনকে প্রথমদিকে  উপযুক্ত মর্যাদায় সম্মানিত করেন, ইংরেজি অনুবাদ সংশোধনের দায়িত্ব ও দিয়ে দিয়েছিলেন। কিন্তু অনুবাদের মাধ্যমে য়ূরোপে তিনি রবীন্দ্রনাথ কে কবি হিসেবে নয় ,তাঁকে প্রাচ্যের এক ধর্মীয় -আধ্যাত্মিকতার বাণীমূর্তি হিসেবে পরিচয় করাতে চেয়েছিলেন।
তবে পরবর্তীতে অনেক রবীন্দ্র গবেষক কিন্তু টমসনের কাজটি র  মূল্য স্বীকার করেছেন।একথাও মানতে হবে টমসন ই প্রথম ইউরোপীয় সাহিত্য রূচিসম্পন্ন মানুষ যিনি রবীন্দ্রনাথ এর রচনা পড়ে ইউরোপের সাহিত্য জিজ্ঞাসুদের কাছে প্রকৃত রবীন্দ্রনাথ কে উপস্থাপন করেছেন।অনেকেই মনে করেন  ,টমসনের ব ই ছাড়া তো আর প্রথমদিকে রবীন্দ্র-চর্চা র   ব ই অন্য কোন বিদেশী ভাষায় দ্বিতীয় টি ছিল না। তাই কবিত্বের দিক থেকে রবীন্দ্রনাথ এর আগমন ইংরেজিতে এসেছে টমসনের হাত ধরেই।
বিষয়টি নিয়ে চর্চা চলবেই....
(২৫০ শব্দ)
#Rabindrsnath  Tagore--poet and Dramatist by Edward Thompson(oxford,1926)