অবসর দর্শণ -  (As a background to this :-
it was a write up on my retirement
day w.r.t the responsibilities
that slowly made me become
what I retired as )


একলা ছিল,একলা ছিল ।
অনেক গাছের ভীড়ে সে গাছ একলা ছিল ।
একলা বেড়ে উঠছিল সে নিজের মতো ;
রোদ বৃষ্টি মাথায় নিয়ে , যথাযথ ।


মনের মধ্যে জমতে থাকে অনেক কথা ।
সহসা এক কোলাহলে সচকিত ;
হঠাৎ সবার দৃষ্টিগোচর;
একটানেতে ভেঙ্গে গেল নির্জনতা ।


অন্য সকল গাছগাছালি এতদিনে,
বিদায় শঙ্খ বাজিয়ে গেছে আপনমনে;
এমন সময় সামনে আসা;
লজ্জারূণ পত্রমোচী গাছের দশা -খুব করুন।


নিজের মধ্যে গুটিয়ে থাকার সময় শেষ;
অহঙ্কারী একলা থাকায় পড়ল ঢিল ।
খুব আলোড়ন প্রথম দিকে,
অবশেষে শান্ত ,প্রকৃতিতে অন্তমিল ।


এর মধ্যে ঘটে গেছে বিবর্তন,
একলা গাছের একা থাকায় পড়ল ছেদ ।
বন্ধু হলো,শত্রু হলো,যেমনটা হয়,
অনেকটা সেই উপন্যাসের অবশেষ ।


এদিক ওদিক লোকের সাথে পরিচিতি
বেড়ে চলে,ক্রমাগত,আপন গতে ।
নতুন স্হানে, নতুন আলোয়,নতুন করে,
আবার চেনা ,যেমন ছিল সেই অতীতে ।


একলা ছিল,একলা থাকে, একলা সবাই ।
মাঝের কদিন সবাই মিলে
আসুন থাকি মিলে মিশে মাছের মতো
এক ই সুরের ঐকতানে সুর মেশাই ।