সময় পেলে
অভিজ্ঞান আমায় সিনচ্যানের গল্প বলে ।
পোকেম্যানের জগৎ এর বিচিত্র সব কথা । শোনায়
কোন এক বেড়াল কুকুর ইঁদুর এ্যাডভেঞ্চার কাহিনী ।
আমি অবাক হয়ে শুনি সেসব
আশ্চর্য,অজ্ঞাত জীবনী ।


ওর গাড়ী অনায়াসে ১৫০ মাইল স্পীডে ছোটে
পার হয়ে যায় চারটে পাঁচটা ছটা ।
পুলিস এড়াবার কায়দা ওর
এখনি আয়ত্ত অনায়াস ।
চাষার ছেলে সুনিপুন দক্ষতায়
রাজার মেয়েকে রক্ষা করে । একবার নয়,বারবার ।


আমি আবার অবাক হই ।
এই রূপকথা গুলো আমার জানা নেই
বলে নিজেকে কেমন অপরাধী মনে হয় ।


ওর গানের স্টক অসাধারন ।
মানে না বুঝেও সুন্দর সুর লাগায় ।
নাকী ওর কাছে পরিষ্কার এর অর্থ ।
যেমন হনুমানের ল্যাজের আগুনে লংকা পোড়ান
আমার কাছে বিস্ময়ের ছিল না ।
যেমন 'তুমি যে আমার ওগো আমি যে তোমার'
না বুঝেও কী যেন বুঝে ফেলতাম ।


আমি ওকে সেসব গান বা গল্প বললে
৫ মিনিটেই ও হাই তোলে ।
ক্লান্তি বোধ করে ।
রবি ঠাকুর, সুকুমার বা জন লেনন
ওর মনে কোন রেখাপাতই করে না ।


অভিজ্ঞান এখন ১৩ ।
আমি ওকে ওপরে তুলে আনতে চাই ।
ও আমায় নিচে ।
অদ্ভূত টানা পোড়েন ।


পৃথিবী এগিয়ে চলে । এভাবেই ।।।