(১)
মরিতে কেন যে চাও
সুন্দর ভুবনে ।
এসো খেলি খেলনা বাটি
নীল,নির্জনে ।।
(২)
পাড়ার পিসিমা মালতীবালায়
সেলাই শেখায় রাতে ।
প্রার্থনা করে স্বজন তাহার
থাকে যেন দুধে-ভাতে ।
(৩)
বাবরেরা সব হাঁটু গেড়ে বসে
আপন মনে সারিছে আহার
পশ্চিমে আজ খুলেছে দুয়ার
অবনীরা আনে নানা উপহার ।
(৪)
অপূর্বকে দেখে আয়নার ফাঁকে
রং মেখে নেন বনলতা সেন ।
নীরার অসুখ,বন্ধ ক'লকাতা,তাই
একাই তিনি,আপনমনে,সুর ভাঁজছেন ।
(৫)
ফল খাবে তো খাও না বাপু,গাছের সাথে কী !
এই দ্যাখো না আমি কেমন ছবি এঁকেছি ।।।