সময় হলে এসে দেখে যেও
মাদকযুক্ত বুকের ভূঁইতে অবলীলায় -
বাড়ন্ত সেই বকুল ফুলের বৃক্ষটি ।
যা ছিলো সমাপ্তির উপহার বিশেষ ।
সময় হবে তো !
নাকি সময় এখন ভীতিপ্রদ ব্যস্ত -
পরিস্থিতির ঘরে ,অনিচ্ছাকৃত সঙ্গমে !
হয়তো আসবে ।
অপেক্ষমাণ অনির্দিষ্টকাল
পৃক্ত স্মৃতির ক্যালেন্ডার দেখি-
আর নিয়তাত্মায় দাগনি দিই প্রতিদিন ।
সে বলে এগুলো কী , ঐগুলো কী !
বলি সব ভবিষ্যতের অগ্রীম চিঠি ।
চলে এসো কোন একদিন হঠকারিতায়
ভ্রমাত্মক ভিজিটর হিসেবে -
দেখলেই বুঝবে সে কতখানি পিহিত !
আপাঙ্গ নয় কলুষিত , নেই জারজাত চিহ্ন ,
সে ভালোবাসার নব্য সভ্যতার -
প্রাণবন্ত এক পৃচ্ছার উত্তর ।।