১. কথায় কথায় বলেল ,
সস্তার তিন অবস্থা ।
একটু-একটু সময় দিবেন !
কুসংস্কারযুক্ত মূর্খ মস্তিষ্কের ,
তা দিয়ে-ই করছি ব্যবস্থা ।।



২. বস্তুটি জড় হতে পারে
তবে অক্ষম নয় ।
যে কোন মাধ্যমে -
যার তার আশ্রিত হয়ে ;
গর্জে উঠলে , থামাতে কি পারবেন ?
তা কি আদৌ হয়েছে সম্ভব !



৩. যতই হানাহানি হোক না
বিবেক অলস বিছানায় শুয়ে থাকেনা ।
উঠে পড়ে লেগে যায়
“তাকে” আয়ুধ ভেবে ।।