পেয়ালা ভর্তি ভাসমান ঘুম
চুমুকে-চুমুকে খোয়াবের উৎপত্তি
নিকোটিন চাচ্ছে মুক্তি !
শরীরের গহীনে নয় ; প্রকৃতিতে ।
সময়ের নেই ঠিকানা
চোখের কোণে বসত গড়ে -
মৃদু টিকটিক শব্দে ,
পাতছে মায়াজালের বিছানা ।
মাতাল টং দোকানগুলোও-
সেজে ক্ষণিকের বিক্রিত নারী ।
এইযে নারী ,বিক্রি হবে !
হাত বুলিয়ে দিও
ঘুমে আসক্ত ললাটে ;
যে তোমার জন্যেও -
একখানা ছায়াছবি বানাবে
সাদাকালোতে কয়েক সেকেন্ড
কাল্পনিক দৃষ্টি রেখে ।
কথা দিলাম , তিন সত্যির -
মাথায় হাত রেখে ,
ঘুম জড়ানো বিলাপে ।।