শিক্ষা, শিক্ষা, শিক্ষা ! সবার গুরু হয়ে -
সকলকে যে দাও দীক্ষা ।
তোমার মাধ্যমে সকলে যে করতে পারে চিন্তা,
তাইতো প্রথমে লিখতে শেখা ।
শিক্ষাকে যে জনে জনে করে প্রদান,
সেই তো হয় শিক্ষক ।
শিক্ষার মাধ্যমে মানুষ যে হয় শিক্ষিত ।
শিক্ষাই দেয় মানুষকে আনন্দ ,
তাইতো শিক্ষাই জাতির মেরুদন্ড ।
মানুষের অজ্ঞানতা দূর করতে ,
গ্রহণ করতে হবে শিক্ষাকে ।
কুসংস্কার ও সাম্প্রদায়িকতাকে বর্জন করতে,
নিতে হবে যে দীক্ষা ।
তাইতো সবার আগে চাই সার্বজনীন শিক্ষা ।