এই বছরের কালবৈশাখী তুমি ,
আসছো এবার প্রবল ধেয়ে ।
তাইতো মহাশয়ের সার্থক নাম মহাসেন চেয়ে ।
বঙ্গোপসাগরে জন্মগ্রহণ করিলে তুমি ,
হলে যে এক দুরন্ত ঘুর্ণী ।
তোমার অপেক্ষায় বসে থাকি ,
আকাশ পানে চেয়ে ।
ভদ্রভাবে আসবে তুমি, যাবে ভদ্রভাবে ।
সেই আশাতেই সকলকে আমি সতর্ক করি আগে ।
কতটা যে গতি তোমার, কতটা করবে ধ্বংসলীলা ,
জানি নাকো সে সব কথা,  তাইতো
অনুরোধ করি হও নাকো আবার আয়লা-লায়লা ।
নিঃস্ব করে যেও না যেন অনেক মানুষকে ,
জাগিয়ে দিয়ে যেও না আবার, মনের বিভীষিকাকে ।