কী মজার ছেলেবেলা
রঙতুলি পুতুলখেলা
হেসে খেলে যায় বেলা
কী মজার ছেলেবেলা!


গাছে গাছে পাখির ছানা
খুঁজে সময় পার
ডানকিনি আর পুঁটি মাছে
ভরা জলাধার।


বোশেখ মাসে ঝড়ের দিনে
আম কুড়ানোর ধুম
ক্লান্ত দুপুর বিকেলবেলা
দু’চোখে নেই ঘুম।


খেলার সাথী বন্ধুরা সব
হারিয়ে গেছে দূরে-
জানিনা আজ কোথায় তারা?
কোন সে অচিনপুরে?


হারানো সেই দিনের কথা
ভোলা কী আর যায়?
বারেবারে ভেসে ওঠে
দু’চোখের পাতায়।