মানুষের গড়া মানচিত্রে তোমাদের বাস
সেখানে প্রবেশাধিকার নেই
সাধারণের। বাইরে সিংহ দরজায়
বড় বড় হরফে লিখে রেখেছ
প্রবেশ নিষেধ! কার সাধ্য সেই দেয়াল
টপকাতে পারে?


নিজেরাই তোমরা রচনা করেছ এই নিয়ম, নিজেদের জন্যে।
নিজেদের স্বার্থকে অটুট রাখতে কী প্রাণান্ত চেষ্টাই না তোমাদের!
অথচ
সেই তোমরাই আবার
মানবতার গান গেয়ে বেড়াও, সারা পৃথিবীতে!


নিখিল বিশ্ব তোমাদের,
সেখানে একচ্ছত্র আধিপত্যও তোমাদের;
যদিও সংখ্যায় তোমরা অতি নগণ্য-ই বলা যায়।
কিন্তু কেমন করে যেন তোমরা সবকিছুকে বশে রাখতে পারো!
বিধাতা হয়ত সেই শক্তি তোমাদের দিয়েছে।অবশ্য
চাইলে তোমরা
এর সর্বোত্তম ব্যবহারও করতে পারতে। করোনি।


তোমাদের রচিত যে মানচিত্র!
সেখানে
ঠাঁই নেই এই আম-আদমিদের।


পুনশ্চ: বিধাতার মানচিত্রে একদিন ঠিকই ঠাঁই হবে সকলের।।