মাসুদ,
বাদুরে জীবন এই পিঙ্গল কেনা বেচার হাটে
মেপে নাও, কিছু দরদাম, বাকি থাকা সময়ের কাঁচে
সঙ্কর ঘড়িতে বন্দি আর ফ্রেমে পূর্ণ প্রেমের সবগুলো শব্দ
ঘুরে দেখ, কে গেল আগে আর কে-ই বা পরে।


সংসার সংসারে কি ভরা দেহে, কোন্ সুখ আশ্রিত ?
বলতো, কোন্ নদী জোয়ারেও ঘামে সকাল সন্ধ্যা !
মিশে যায় প্রেমের অঙ্কুরে, একই স্বাদে, একই নিদাঘে !
দেখে নেও বিছানা পালটালে, কিংবা কিনে আনা আনন্দ
আকরিকে নোনা হয়ে পচে ! গলিত বিশ্বাস,
সকলেই বলে বটে একি সর্বনাশ !
দেখে নেও কতবার নিষিক্ত বিষাদে, সব স্বাদ ঘনায়
সব প্রেমে নিঃস্ব বালিকা মৃত হয়ে পড়ে থাকে লাশে ?
মুখ তুলে দেখ- সকলেই চিনেছে দাম
কতটুকু প্রেমে কতটুকু আনন্দ কেনা যায়!


মাসুদ,
দেখ, বোঝ
কত টুকু সময়ে কতবার ঘনিষ্ঠ বুকে আঁকা পাহার
বরফে সাদা হয়, এই হিমের মত কিছু বেয়াদবি আদবে ?
বাজার হয়েছে আজ বিবর্ণ মাংসের দোসর
হাতে পাঞ্জাকষা আগুনের দাগ, যেন এই মাত্র
রেখে এলাম শ্মশানে শ্মশানে কিছু মানুষের বঞ্চিত আবদার
কাটা ফাঁটা শব, অত্যাচার কিনে ছিলাম বর্ধিত দামে
মাসুদ শোন শোন ---- গণতন্ত্র গণতন্ত্রের কোষাগার কেড়ে ।


মাসুদ,
শূন্যে ওড়ালাম - আজ সুখ দুঃখ কিছু বর্ধিত লাভে।