(আজ লেখার সময় পাচ্ছি না। তাই - পুরানো কবিতা পাঠালাম।)


সরিয়ে রাখো হাত


এখানে মানা আছে পরশ এখনো
হেটে নেওয়া যাক আরো বেশ কিছু পথ
তারপর আরো গভীর সংলাপে যদি
পথ থাকে বাকি, তালে এসো প্রাণে


একহতে মানা কোথায়? মানাতো নেই ।
ব্যবহৃত সন্ধ্যা বাকি বলে নয়, তোমার আমার
একত্রে জাগা রাত, নির্বাচন বইকি ... নাইবা হলো
ধুসর জোনাকির প্রেমে পোড়া ইতিহাস
রাজা রানি কল্পনা । কতবার বলেছ মুখে
আর একটু জড়িয়ে থাক। আর একটু ওতপ্রোত


সেসব কোথা যায় সময়ে ভেসে
আসে নতুন মুখ নতুন শরীর নিয়ে
রাত জাগে । অচেনা - আবার চেনাও বটে
এতদিনের সরিয়ে রাখা হাত -- উঠে আসে
অধিকারে - জোরে - আদর অনাদর অজুহাতে