অনেক কথা বলা হল।
সেই ছোট বেলা থেকে বলেই চলেছি অনর্গল
বিদ্রোহের কথা, ন্যায়ের কথা, বিচারের কথা
প্রেমের কথা, প্রেমহীনের কথা, লজ্জা এবং লজ্জাহীনতার কথা
বলেই চলেছি, বলেই চলেছি এই কথা সমগ্র বেঁচে থাকায়।


মনে পড়ে না শেষ কবে,
মুখ ঢেকে আবারও মুখের পানে তাকিয়েছ এই ভেবে
আর বাড়াবো না কথা, একটি শব্দও আর ঝাঁপি খুলে
এই আপাত নিরুদ্দেশ জন্মের রহস্য সন্ধানে
একবারও চাইব না জানতে কারণ, অকারণ ।


ঢের কথা রেখেছি এই অ-বর্না আকাশের নিচে
আরও অতলে তোমার শব্দময় চোখে সহস্র ইতিহাসে
সহস্র অনাঘ্রাত ইতিহাসে সব কথা ঘুমায় বুঝি বিস্তীর্ণ বিচারে
আহা, কত কথা জেনেছি, এই শব্দের অজুহাতে !


এবার থামাতে চাই শব্দ, থামাতে চাই প্রশ্ন অকারণ
কি হবে বলে, কোন নিয়ম অনিয়মের চারা গাছে  
বেড়েছে, অনধিকার
ধিক্কারে, গণতন্ত্র, সমাজ তন্ত্র সকল শব্দ সমাহার।


(কথা নিয়ে আরও একটি ভাব আছে । তাই লিখব কথা - ২ এ)