পচা ভাতের হাড়িয়াতে লটকে গ্যাছে
শালা চাষার শরীর, কি বিশ্রী বিষ ছিল
দ্যাখ দ্যাখ বমিগুলো,কুত্তাও এমন করে না


খবর হয়েছে, ব্যটা দুই মেয়ে মেরে বিষ খেয়েছে
ডাক্তার বাঁচাতে পারত কিন্তু গ্রামের বিষ খাওয়া রুগী
টেঁসে গ্যাছে কখন, কাঠ হয়ে মাছিদের ভন ভন আর

পোষ্টমার্টাম করেই পার পেলো না পুলিশ
এক স্বেচ্ছাসেবী সংস্থা, বিচার চায়,
এটা খুন এটা আত্মহত্যা নয়


বিচারের পাদানিতে পানের পিক, ঘোরতর শিক্ষিত জজ
প্রশ্ন করে, বিষ খেয়েছে বলেছে পোষ্টমার্টাম, তালে
হত্যা না আত্মহত্যা, খুনটা কোথায়, আসামি কে ?
শিক্ষিত জজ, শিক্ষিত সরকারের পালাপোষা খানদানি
পুলিশের সামনে,  সে এবার বলছে, এবেটাও শিক্ষিত ।


আদালত নাকচ করেছে কেস বেইজ্জত, শিক্ষিতের জয়
চাষার শরীর পচে যায়, কবরের জীবাণু কুটকুট
এবার চাষার জমিতে চাষ হবে না, মরে যায় কিছু ইঁদুর


নেংটা রোদে চাষা ফসল বুনল, সবুজ ফসল সে কি ঢেউ
চাষা বাঁচতে চায়, তার ফসল তার তিনটে প্রাণকে খেতে দিতে পারত !
সবুজ শিক্ষার প্রসার, বিনোদন, মহাজন, টাকা চাই
বেঁচে দিল, এক এককরে সব, পরে রইল অভুক্ত
দুই হ্যাংলা মেয়েদের ফুটো পেট আর চর্বিহীন চামড়ার
মানুষ না জন্তু হয়ে বেঁচে আছে তার হাহাকার ভয়


সে কি সত্যি খুন হয়নি !