স্বাধীনতা তুমি কি?
হিন্দু মুসলিম জনতার মাঝে
সংঘাত নাকি ব্যবধান?
নাকি  মানুষে মানুষে খুনো খুনি
আর যন্ত্রনা জ্বালা অপমান?


পাকিস্তানের হিংস্রতা নও
নও কি তুমি ভারতের পাতা ফাঁদ?
তোমারে জিতিয়া কাঁদছি বসিয়া
অশ্রু মানেনা বাঁধ।
তুমি হাসিনার, নাকি খালেদাজিয়ার-
ব্যক্তিগত প্রহরী?
মুজিবের নাকি, জিয়ার রক্তে লাল পতাকা
গল্প  শুনবো তাহারই।
                           স্বাধীনতা তুমি কি?


তুমি মহিয়শি এক নিরীহ নারীর কান্না
নাকি দু:খিনি মায়ের অশ্রু ধারার বন্যা?
স্বাধীনতা তুমি মুক্তি সেনা,
রাজাকার, নাকি রাজনৈতিক দল?
মানুষে মানুষে ভালবাসাবাসি
নয় কোন আর মিছে রেষারেষি
এটাই জানি স্বাধীন বাংলার ছল।


তবু কেন নারী ঘরে নিরাপদ নয়
পুরুষ নয় কো বাহিরে?
স্বাধীনতা তোর নয় তো এর রুপ,
কেন দেখি আজ তাহিরে?
ব্যভিচার আর জুলুম সইতে-
তোমাকে কি পেয়েছি?
স্বাধীনতা নাম কানে শুনেছি,
দুরে মাঝে মাঝে দেখেছি,
এরই নাম যদি স্বাধীনতা হয়
পরাধীন তবে কি?
                         স্বাধনতা তুমি কি?


কাগজে লেখা চার অক্ষরে নামটি কি স্বাধীনতা?
নাক ইতিহাস, শুধু পরিহাস ভাগ্যের ইতি কথা?
ছেলে মেয়েরা গাঁথিয়া মালা
শহীদ মিনারে  করিবে মাল্যদান,
লাখ শহীদের রক্তে গড়া স্বাধীনতা
তোর এই কি প্রতিদান?
মঞ্চে মঞ্চে জনতারা সব করবে সমাবেশ,
এর জন্য কি স্বাধীনতা ফিরে -
পেয়েছে বাংলাদেশ?
প্রতিহিংসার আগুনে সবাই প্রজ্জলিত হয়
একে অপরের কাছে, নিরাপদ কভু নয়।
মানুষে মানুষে হানা হানি আর
খুনো খুনি প্রতিদিন,
আপন ঘরে মরিছ ভয়ে নিরাপত্তাহীন।
শতরুপ দেখে বিস্মিত শেষে
প্রশ্নটা মোর জান কি?
একটাই শুধু প্রশ্ন আমার
                          স্বাধীনতা তুমি কি?
রচনা- এস এম সাইফুল ওরফে (কে এম সাইফুল্লাহ)