পথের শেষ দেখব বলে
পথে নেমেছিলাম
কিন্তু, দুরাচারী পথ
তার শেষ দেখতে দেয়না ।
আমি ও জাত  পথিক
আমার পর হয়তো
কেউ আমারি
পথে যাবে।



পথ চিনি না
তাই বলে আমি কি পথিক নই ?



আমি সেই পথিক যে
পাদুকা জোড়া হারিয়েছে
তবে কেন হাপিত্যেশ ?
পাদুকা জোড়া কি পথের নিশানা জানে
কিংবা পথের পরিমাপ ।
তবে কেন এই হাপিত্যেশ ?


পথের দায় থাকে না
যতটা থাকে পথিকের
ততটা নয় প্রেমিকের
প্রেমিক পায় দায়হীন ভালোবাসা
পথিক পায় ভালোবাসাহীন পথ