আমি বড় হতে চাইনি
চেয়েছিলাম
রুদ্ধশ্বাস  ওয়েস্টান ছবির হিরো হতে,
কিংবা খাপবদ্ধ তলোয়ার হাতে নাইট,
চেয়েছিলাম ,
মৃত্যুকে নিবিড় করে ,ঝুঝতে ।


আর, লড়তে শুধু
তোমার জন্যে
ডুয়েল কিংবা গানফাইটে ।


আমি বড় হতে চাইনি
চাইনি সকাল-দুপুর
বাজারে যেতে ।
মাসের শেষে হাত পাততে.........
দুপুর রোদে বাসে গাদাগাদি
সাইন্স ল্যাব থেকে মহাখালি ।
অপ্রোয়জনীয় হয়ে বেঁচে থাকা
খবরের কাগগজ পড়ে
হাপিত্যেশ ,
ভাড়া নিয়ে খিটিমিট...


চেয়েছিলাম ,
দুপুর রোদে মিছেমিছি খেলা
নানার বাড়ির বৈশাখী ঝড়
কুড়িয়ে পাওয়া আম্র মুকুল
দীঘির জলে অবাধ সাতার
খুনসুটি আর লুকোচুরি ।


আর লড়তে শুধু
তোমার জন্যে
ডুয়েল কিংবা গানফাইটে ।


আমি  চাইনি
চাইনি কখনো বড় হতে।