আমি কখনো মৃত্যুকে
এড়াতে পারিনি
ভেবেছি চাঁদে গিয়ে বসতি গড়ব
দিকে দিকে ছড়িয়ে দেব পদাংক ।
অবিশ্বাসী নিঃশ্বাস,
খামচে ধরেছে
আমার অভীভূত বাসনাকে ।


নির্মল আনন্দে ডুবে
ভেবেছি ,
মৃত্যু অনেক দূরের পথ
আমার সতীর্থ ব্লাড কান্সারে
শেষ দিন গুনছে ।


ভেবেছি ,
হাসি দিয়ে উড়িয়ে
দেব সকল ভয় ,
দু চারটে ক্যাপসুল
ভুলিয়ে রাখে আমায় ।
আয়না আমায় ভুল ছবি
দেখায় ,
দেখায় না ,
আমার ক্লান্ত চোখ
ঘষে উঠে যাওয়া উজ্ঞলতা
কালষিটে,না ঘুমানো অস্বস্তি ।


আমি  মৃত্যুকে কখনো
এড়াতে পারিনি
নাচের তালে তালে জীবনের
ছন্দ খুজতে চেয়েছি
চেয়েছি প্রিয়ার ঠোঁটে আরও
লাবণ্যতা ।


রাতের গভীরতা আমায় চনমনে করে
অন্ধকারের ফায়দা তুলতে চাই
ভাবি ,
কেউ জানবে না ।


ছুটছি রেসের ঘোড়ার মত
চাবুকের সপাং শব্দকে করেছি
নিজের সাফল্যের চাবিকাঠি ।
ভাবিনা কখনো রেস শেয হবে
শেয হবে রেসের উন্মাদনা ।


কিন্তু, কাঁশতে কাঁশতে যখন
হাঁপিয়ে উঠি ,
বুঝতে পারি ,  স্রোতের প্রতিকূলতা ।


আমি  মৃত্যুকে কখনো
এড়াতে পারিনি
শুধু ভুলে থাকার চেষ্টা করেছি
নিজের মত করে .........