জীবন হয়তো সাদা রুটি
সময়ের জাতাকলে পরা রুগ্ন রুটি
মাঝে  কালো ছোপ ছোপ
গাড়ো কষ্টের দিক নির্দেশ করে
সুখ থাকে ছড়িয়ে ছিটিয়ে
দুঃখগুলো সাহসী কিন্তু সংখ্যালঘু
তাড়িয়ে বেড়ায় সুখগুলোকে ......
থাকে স্বেচ্ছাচারিতা
সুখগুলো ভীষন এলোমেলো
মতানৈক্যের দেয়াল
ভয় তাদের মজ্জাগত
কালোতে তাদের ভয়
ভয় উতল হাওয়া ,ধূসর মেঘের


দুঃখগুলো পরোয়া করে না
পরোয়া করে না ...জোনাক পোকা অথবা জোছনার


উত্তরের বাতাসে
যখন শীত নামে
নিষ্ঠুর ছোপ ছোপ দাগগুলো
শিকড় গেড়ে বসে
অনেক নিভৃতে
অনেক দৃঢ়...