তখন ও চাঁদ
পাংশু মেঘের নিচে
নিত্তকার মতো
হাওয়া বুনতে..... ব্যস্ত
ঝোলা থেকে বের করলাম মন ভোলানো সতরঞ্জি
কিছু রঙ্গিন ফানুস
আর একতারা ..


সাধারন চোখে
বিসর্গ
যদিও দুটি গোল বিন্দু
তথাপি নিশপাপ নয়


তোমার স্পর্শে অনুরনিনিত আন্দোলন
বুননে বাঁধা পদান করে
সর্বদা সতরঞ্জির ভাষা
এক পেশে হয়ে যায়
এবং তোমার দেমাগি পুচ্ছের মতো নিতম্ব
একরাশ আলুথালু চুল
একতারার সুরকে সংকীর্ণ করে


তবু আমি লিখতে বসি
তোমার ছন্দময় উপাখ্যান
ফানুসের আলোয়
যতটা দেখা যায়_।