হয়তো কোন বিকেলের স্নিগ্ধতায়
পেরিয়ে গেলে
আমায়
নিউমার্কেটের ভিড়ে ,
আমি জানিনি......


কনসার্টের দিক শূন্য উন্মাদনায়
আমি ভাবিনি_
তুমি কত নিবিড় দূরততে ছিলে
ছিলে কত আপন_


জমিয়েছি
কত কথা ,
ডায়রির পাতায় পাতায়
তুমি আসবে বলে_।


তুমি আসবে বলে_
ব্যস্ত হয়েছি
সাজাতে
কত পদ্ম ফুলের দীঘি .
খেয়াল করিনি ,
একটু আগের দমকা বাতাসে
তোমারি ঠোঁটের আবির মাখানো ছিল_।


ক্লান্ত দুপুরে
ফার্মগেটের ভিড়ে
কুনুই দিয়ে গুতো
দিয়ে যাওয়া
বজ্জাত মেয়েটি
হয়তো তুমিই ছিলে ।


অম্লান জোছনায়
যখন সুর তুলেছি গুন গুন
তুমি হয়তো তাল দিয়েছ
একই জোছনার নিচে
জানিনি_।


একদিন হয়তো দেখা হবে ভেবে
বুকের সঞ্চিত প্রেম
জলাঞ্জলি দেইনি কোন নয়নার
চোখে_।


চেয়েছি অমন টানা টানা চোখ
যেন বুক কনকন করে উঠে_কিন্তু হায়!


ভেবেছি ফুলের রেনুর মতো ভেসে ভেসে
একদিন হয়তো
দেখা হবে একই বৃন্তে_ একই মেঘের নিচে......


হয়তো পাশ দিয়ে হেটে যাওয়া মেয়েটি
তুমি ছিলে ,
দুর্ভাগা আমি ব্যস্ত
তখন ,
রিক্সার ভাড়া মেটাতে_।