ঐ যে নীল আকাশ,
পৃথিবীর মাঠের সবুজ পথ, বেয়ে বেয়ে,
ঘর বাড়ি ছেড়ে, উড়ে উড়ে যায়, কোথায় যেন অভিসারে;
মরীচিকার মত কে সে,
বসে আছে, পথের কোন যে বাঁকে,
দেখিব,ওর প্রেমিকারে। যাব, সকালের বলাকার মত উড়ে উড়ে।
সূরুঝের চুমুতে,
পৃথিবী যখন খুশীর আলোতে, ফেটে পড়ে,
কি যে গভীর প্রেমে মত্ত ওরা, ফুটে উঠে সকালে, লাল আকাশে;
রাতের আঁধার গুলো,
যখন ছেয়ে ফেলে এই পৃথিবীকে,
জোনাকীর মত আলো জ্বেলে, আকাশ খুঁজে তারে, অজানার পাশে।
নিদ্রাক্লান্ত আকাশ,
ঘুমুতে গিয়ে, পরে থাকে, তার প্রেমিকার বুকে,
নিশীথে, ঐ দূরের নক্ষত্র রাজির ঠোঁট গুলো উঠে যে হেসে।