জন্মের মত যেন, আর তুমি নেই এই বনে,
স্পৃহা নেই মনে, আর এই জীবন যুদ্ধ রণে।
  যখন হয়েছিল মোর, এ ধরায় আগমন,
আমিই তো ছিলেম, তোমার মনের ভুবন।

  তোমার দীপে দীপ্ত হলো, এখানে কত জন,
আজ হাঁড়ে হাঁড়ে বুঝি, হারিয়েছি সে কি ধন।
হাত ধরে হাটা শিখা, কেমনে জীবনে স্বপ্ন আঁটা,
দিয়েছ মোরে হাতে খড়ি, শূন্য আজ মনকোঠা।

হাস্যরসে মগ্ন যখন, দেখেছি তুমি হাসতে,
মন হতো শীতল, চাঁদের স্নিগ্ধ সে আলোতে;
আমার সে কষ্টের কান্নায়, তুমিই যে কাঁদতে,
আমি গাইলে গান, কি যে মধুর সুর বাজাতে।

এই সে বাগান, তুমি রেখে, চলে গেলে শেষে,
বারবার মনে হয়, আমি যে একা বনবাসে।
প্রতিটি ক্ষণ, এখন না বাজে সঙ্গীতের ধুনে,
তোমার চাপা কান্নার ধ্বনি, ধ্বনিত হয় কানে।

যবে স্মরি গো তোমায়, বৃদ্ধি পায় মোর যাতনা,
আমি সেই সোনা, তুমি নাকি এখন আবর্জনা,
  এই যদি হয়, প্রকৃতির কঠোর অনুশাসন,
  এসব কিছুই যেন মানতে চায় না এ মন।