বাতায়ন পাশে,
বসি সেদিন, নিব নীরব ঠান্ডা শ্বাস;
        বিকট শব্দ এসে,
সকল চিন্তা ভাবনার করে যে নাশ।
          বিদ্যুৎ পাখাটা,
ঘুরছিল মাথার উপর, তাও যে বন্ধ;
        যাবে যে তবে,
দু’চার বার, বিদ্যুতের এ নব ছন্দ।
            রাস্তার ধারে,
বিদ্যুতের ঐ তারে, ঝুলছে এক কাক;
         বাতায়নের ফাঁকে,
ঐ দৃশ্য-চাপে, মনটা দাঁড়াল থমকে;
           দন্ড ও গেল না,
কত যে কাক, এসে গেল এক পলকে।
              বাতাস বোবা নয়,
বাতাসের মন, এত প্রখর, জানি না আগে;
             চারিদিকে ওরা,
একদম মৌন, অংশ নিবে, বেদনার ভাগে।
           ভ্রাতৃত্ব না ছাই,
পাশের বাড়ির মানুষ যে উপবাস,
           সে খবরই নাই,
খানাপিনায় মত্ত , করে কত যে উল্লাস।
         মৃত্যু শোকে কাতর,
নির্লিপ্ত মানুষ, কান্নায় হয় বিভোর;
          দুঃখে দুঃখী হবে,
শান্তনা দেবে দূরে, হয় না শোকাতুর।