অমাবস্যার রাতে,
   এই কালো আঁধারে,
   আমাদের উঠোনে,
জোনাকিরা করে ঝিলমিল;

    আনন্দে যে হয়েছে
    একান্ত দিশেহারা,
  নেচে গেয়ে আত্মহারা,
প্রাণে শুধু যে সুখ,অনাবিল।

     কাল ঐ কাশবনে
    শত শত জোনাকি,
  আলো যে নিভি নিভি,
এসেছে ঝিঁঝি পোকার বাড়ি;

   ঝিঁঝি শব্দে সে কি নাচ,
      মুখরিত চারিদিক,
   সে এক আলোর মেলা,
নিশীথে,হেসে খেলে যায় ফিরি।