দুঃখে যাদের জীবন গড়া,
থাকে ওরা, চিরদিন অসহায়;
  এ কেমন রীতি পরমপরা,
বদলাবে এ, নাহি কেহ এ ধরায়।


সারাটি জনম শুধু, কেঁদেই গেল,
  দুঃখে যেন, হয় মাতাল ওরা;
মানুষ মানুষের করুণা নাহি পেল,
এর নামই, লোকে বলে বসুন্ধরা।


       নাহি পেল শিক্ষা,
       নাহি পেল দীক্ষা,
বাঁচার যুদ্ধ করে, সারাটি জনম;
করে সংঘর্ষ, চায় না করুণা ভিক্ষা,
বাঁচতে যে শ্বাস, এ পাওয়াই পরম।


নগ্ন শরীরে, কাতর ক্ষুধার জ্বালায়,
যেন ওরা, সবার দৃষ্টির উপভোগ্য;
বাঁচার পথ তবে, যদি বিধি সহায়,
নয় তো মরণ, না হয় পরিত্যাজ্য।