কোথায় সে প্রেম, কোথায় সে প্রণয়,
      কোথায় তবে ভালোবাসা
    সবি তো গিয়েছে আজ হারিয়ে;
   মানুষ বেঁচে আছে, ক্ষুধা নিয়ে ,
    বাঁচবে শুধু এইটুকু যে আশা
পারবে তবে, কঠিন বাঁধা পেরিয়ে ?

  আর্তচিৎকার, মানুষের কোলাহল,
মিশে আছে আকাশে আর বাতাসে
শত বাগানে, মিছে রঙীন ফুলের বাহারে,
      ভরে আছে অপ্রিয় সুবাসে।

    দেশেতে এখন শতশত হৃদয়,
     ডুবে আছে ক্ষুধার ভিতর;
      প্রেম নেই, হাসি নেই,
      তবু যেন, আছে বেঁচে,
   একে অন্যে চাওয়া চাওয়ি,
  এক সীমাহীন আতঙ্ক সাগর।

          খুব ঝাঁকিয়েছে মানুষ,
কুমিরদের, খাজাঞ্চির ঐ লৌহ কপাট;
          কপাট ভেঙ্গে মেলে,
    ওখানেও এই মানুষেরই দাপট।
  আত্মাগুলো শত, যত আছে ওখানে,
         যেন পাথরের মত;
  মাটির দিকে তাকাতে জানে না,
       অনেকটা অন্ধের মত।

      ঐ অশান্ত নাঙ্গা নগরে,
     মানুষের কত মিছিল;
       বুক ফাটা মানুষ,
  আর আকাশে অগনিত চিল।
           কতশত চোখ,
অশ্রু গোপন করে, করছে বাস;
  প্রাণগুলো কেমন উদাসীন,
      আছে শুধু দীর্ঘশ্বাস।

    কুমিরদের উৎপাতে,
এ যেন সে সুখের দূর্ভিক্ষ,
  মানুষের অন্তর জ্বালা;
  এই প্রণয় আর প্রেম,
   ভালোবাসা হলো,
এখন যে শুধু অতৃপ্ত খেলা।

এভাবে চলবে আর কতদিন,
এ তুফান কবে হবে শেষ;
বাঁচবে আমাদের অসহায় জনতা,
     আর প্রাণপ্রিয় দেশ।