দুঃখ কষ্টে রয় যারা
         কি খুঁজে বেড়ায় তারা,
সারাটি জনম, করে যায় বাঁচার প্রয়াস,
মনটা করে সদাই, যেন শান্তির তালাশ।


        সন্তান নব, ভূমিষ্ঠ হলে
      শিখানো হয় না কোন ছলে,
মানুষ আর পশুকে, বলতেই হয় সাবাস,
স্বতস্ফুর্ত ভাবে, করে সে বাঁচার তালাশ।


           কাজ যত ছোটই হোক
           নাই এতে কারও দুঃখ,
  কাজকর্মে মানুষ রত, বাঁচতে হবে বলে,
কর্ম তালাশে, বেকার কত, যদিও অশ্রুজলে।


         যবে আসে, সে তারুণ্য
         হয়ে যায়, তারা আরণ্য,
প্রিয় আর প্রিয়াদের, তালাশে হয় উন্মাদ,
মানুষ আর পশুপাখীতে, থাকে না প্রভেদ।


          মনটা যবে ভারাক্রান্ত
          যবে হই গো পরিশ্রান্ত,
খুঁজে ফিরি কত, এতটুকু শান্তির তালাশ,
ব্যস্ততা ঝেড়ে, বেছে নেই নীরব অবকাশ।


           বৃক্ষরাজির সে ইতিকথা
          ওরাও যে পায় মনে ব্যথা,
ফুল আর ফল নিয়ে, করে কত যে তালাশ,
কে নেবে ঐ ফল ফুল, কে নেবে তার সুবাস।