কে সে এই নিপুণ অদৃশ্য কারিগর,
সৃজন করে সদা, নব্য কিছু একটা;
  যখন তার মিলে, একটু অবসর,
সৃজে গোল কিছু, বাগান হবে ভাবটা।
মাটিতে সৃজিলে তাই গোলাকার পিন্ড
একপাশে সমুদ্র, অন্যপাশে পাহাড়;
সৃজে দীপ, লাল এক গোলাকার মন্ড,
  নদীনালা আর বৃক্ষরাজির বাহার।


বাগান হলো উদ্দীপ্ত, সোনার আলোতে,
পাখি এল আকাশে, বনে এল পশুরা
বৃক্ষের জীবন, ভরে ফল ও ফুলেতে
এসে গেল খেলতে, মানুষ মানুষীরা।
এ সেই কল্পিত ছবির বাস্তব রূপ,
এই সে বসুন্ধরা, সে এক অপরূপ।


         চতুর্দশপদী কবিতা