মানুষ আমরা, তা আর বলে কি হবে
তাদের দেয়া কষ্ট, যাতনায় যে কাঁদি;
  চাই একটুখানি সমবেদনা তবে,
পাই আস্ফালন মাখা চোখের সে ছবি।
মায়া সহমর্মিতা, কই তা আজকাল
ব্যঙ্গ না হয় হিংসা, না হয় আক্রোশ;
করে না আপন, শুধু ষড়যন্ত্র জাল
হৃদয় জ্বালি, মিলে যে তাদের সন্তোষ।


ভালো তাই লাগে, বাড়ির কদম্ব ডালে
আসে যে কত পাখী, কাক কোকিল টিয়া;
কত যে নাচে, করে গান আমায় পেলে,
কুকুরটি করে স্নেহ, লেজখানি দিয়া।
  দুঃখ যে ভুলে থাকি, ওদের নাচ দেখি,
লাগে ভালো, যবে মিলায় আঁখিতে আঁখি।


             চতুর্দশপদী কবিতা
ছন্দ প্রকরণ: কখকখ, কখকখ; গঘগঘ ঙঙ