সন্তানটি দিলে তুমি,সোহাগে ভূমিষ্ঠ
দীনতার কারণে করো তাকে উচ্ছিষ্ট;
খেতাব যে মেলে,তবে মানুষ উৎকৃষ্ট
পশু আর মানুষে কি ভেদ অবশিষ্ট ?

পশু পক্ষীর নাই যে কোন ধন গোলা
সন্তান রবে যতনে,তাই আত্মভোলা;
মুখে রেখে মুখ,মিটায় ক্ষুধার জ্বালা
কে শিখিয়েছে তবে,এ অনবদ্য কলা।

দেখিনু খবরে,করে নিধন কুপিয়ে
বাঁচার কত কাকুতি,করে সে বিনয়ে;
নব প্রজন্ম,বিদ্যাপীঠে কি শিক্ষা পেলে ?
মানবধর্ম ভুলে,বাঁচে পশুত্ব বলে।

জন্ম বিবর্তন,লেখা আছে যা বিজ্ঞানে
বারবার সে কথাই,উঁকি দেয় মনে।
যে ধ্বংস কান্ড আজ,এ পৃথিবী ব্যাপী
মানুষ হয়েছে তবে,যেন পশু রুপী;

নির্মমতাই শধু,হৃদয়ে আছে চুপি
এলো তবে,পশুর নব প্রজন্ম নাকি ?