এর নাম যদি কেউ প্রলয় বলে
তাতে তোমরা এতে, দোষের কি পেলে ?
দীনতায় ওদের মুখে, নেই খাবার
এ অসহ্য শীতে, নেই বস্ত্র যে পরার;
ক্ষুধায় ও শৈত্যে ধুঁকে ধুঁকে পলে পলে
জীবনখানি ঢলে পড়ে মৃত্যুর কোলে।
     এর নাম যদি কেউ প্রলয় বলে
তাতে তোমরা এতে, দোষের কি পেলে ?


যবে কোন আত্মার, স্বপ্ন হয় না সফল
সে মনটি হয় তবে অস্থির চঞ্চল;
আনন্দ উচ্ছ্বাস, সবি যায় রসাতলে
শান্ত হয় সে, চৌচির মন লীন হলে।
     এর নাম যদি কেউ প্রলয় বলে
তাতে তোমরা এতে, দোষের কি পেলে ?


যারা দুঃস্থ নিঃস্ব অসহায় অর্থহীন
নিরানন্দ সে জীবন, কি রাত কি দিন;
বড় হবে স্বপ্ন, কভু জন্মায় না ভুলে
এগুতে পারে না, দুর্বল সে মনোবলে।
     এর নাম যদি কেউ প্রলয় বলে
তাতে তোমরা এতে, দোষের কি পেলে ?


এই ধরায় যদি প্রাণের হয় অন্ত
রক্ত মাংসের মূল্য নেই যে নিতান্ত;
মুক্তো মানিক যদিও তাতে, দাও ঢেলে
তা মূল্যহীন, সে প্রাণবায়ু চলে গেলে।
     এর নাম যদি কেউ প্রলয় বলে
তাতে তোমরা এতে, দোষের কি পেলে ?